বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে বৃদ্ধি পাচ্ছে ঢলের পানি, বাঁধ রক্ষার আপ্রাণ চেষ্টা

শান্তিগঞ্জে বৃদ্ধি পাচ্ছে ঢলের পানি, বাঁধ রক্ষার আপ্রাণ চেষ্টা

স্টাফ রিপোর্টার::

হাওরের ফসলরক্ষা বাঁধ নিয়ে উৎকণ্ঠা কাটছেই না কৃষকদের। গত এক সাপ্তাহের বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল নামছে সুনামগঞ্জে। এতে করে জেলার নদ-নদী ও হাওরে পানি বৃদ্ধি পেয়ে পাহাড়ি ঢলের ঘোলা জলে নদ-নদী ভরে গেছে। যেন বর্ষার দৃশ্য। এতে আতংকে দিন কাটছে শান্তিগঞ্জের কৃষকদের৷ তাদের একটাই ভয় কখন জানি বাঁধ ভেঙ্গে পানি হাওরে ডুকে সব তলিয়ে নিয়ে যায়।

সরজমিনে শান্তিগঞ্জ উপজেলার জামখলা, শালদিকা, রাঙ্গামাটিয়া ও বেদাখালি বাঁধসহ বিভিন্ন বাঁধে গিয়ে দেখা যায়,পাহাড়ি ঢলের কারণে দ্রুত গতিতে পানি বৃদ্ধি পাওয়ায় বাঁধে ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় বাঁধ ভেঙ্গে হাওরে পানি ডুকতে পারে৷ কৃষকরা বাঁশ, চট, বস্তা দিয়ে আপ্রাণ চেষ্টা করছেন বাঁধ রক্ষার। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দিনরাত পর্যপেক্ষণ করার পাশাপাশি সকল প্রকার সহযোগিতা করা হচ্ছে৷ সবার এখন একটাই লক্ষ্য যেভাবেই হোক বাঁধ রক্ষা করা দরকার৷

এদিকে, উপজেলার নদীর দুই পাড়ে ফসল রক্ষা বাঁধ বৃষ্টিতে বাঁধের বিভিন্ন স্থানে মাটি নরম, কাঁচা, কোথাও ফাটল, কোথাও চির ধরেছে। বিভিন্ন স্থানে ফসল রক্ষা বাঁধে ধস ও ফাটল দেখা দিয়েছে। দেখা গেছে। কোনো কোনো বাঁধে বস্তায় মাটি ভরে বাঁধে দিচ্ছে আবার কেউ কেউ ঘাস লাগানোর কাজ করছেন লোকজন।

সাংহাই হাওরের কৃষক আলাইমিয়াসহ অনেকেই বলছেন,যেভাবে পাহাড়ি ঢল নামছে,নদ-নদীর পানি বাড়ছে,এতে করে তাঁরা ২০১৭সালের মতো পরিস্থিতির আশঙ্কা করছেন। এখনও ধান গুলো পাকে নি হাওরে পানি ডুকলে এই অবস্থায় ধান কাটাও যাবে না। আমরা এখন আতংকে দিন কাটাচ্ছি।

কৃষক নূর উদ্দিন বলেন, এখন পানির যে চাপ সার্বক্ষণিক বাঁধে থাকা লাগে। রাত দিন বাঁধে আছি তবুও যদি ফসল রক্ষা হয়৷

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী শান্তিগঞ্জ উপজেলা চলতি মৌসুমে ২২ হাজার ২শ’ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রোপণ করা জমির মধ্যে উন্নত ফলনশীল উফশী, হাইব্রিড ও স্থানীয় ধান রয়েছে। এর মধ্যে হাইব্রিড ৮ হাজার ৪২৫ হেক্টর, উফশী ১৩ হাজার ৬১০হেক্টর ও স্থানীয় ১৬৫হেক্টর।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, হঠাৎ করেই পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বাঁধে চাপ সৃষ্টি হয়েছে। আমরা সার্বক্ষণিক তদারকিতে আছি। বাঁধ রক্ষায় সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে৷ পিআইসিসহ সর্বসাধারণেকে বাঁধে থাকার অনুরোধ করেছি, তারাও বাঁধে আছেন। বাকিটা আল্লাহর ইচ্ছা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com